আজ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ ইং

জামালপুরে ভিজিএফের চাল ওজনে কম দেওয়ার অভিযোগ

জামালপুর প্রতিনিধি :

জামালপুরের ইসলামপুর উপজেলার সদর ইউনিয়নে ভিজিএফের চাল ওজনে কম দেওয়ার অভিযোগ উঠেছে। আজ রোববার সকালে ওই ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ভিজিএফ কার্ডধারীদের মধ্যে ১০ কেজির জায়গায় ছয় থেকে সাত কেজি করে চাল বিতরণ করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে ঈদুল ফিতর উপলক্ষে সদর ইউনিয়নে ৩ হাজার ৪২৫ জন ভিজিএফ কার্ডধারীর জন্য ৩৪ দশমিক ২৫০ মেক্ট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। গত শুক্রবার ও শনিবার উপজেলা খাদ্যগুদাম থেকে ওই ইউপির চেয়ারম্যান এ চাল তোলেন।

আজ রোববার সকালে উপজেলা মুক্তিযোদ্ধা ভবন কমপ্লেক্সের সামনে অবস্থিত সদর ইউনিয়ন পরিষদে সরেজমিনে গিয়ে জানা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ী প্রত্যেক কার্ডধারীকে ১০ কেজি করে চাল দেওয়ার কথা। কিন্তু কার্ডধারীদের ছয় থেকে সাত কেজি করে চাল দেওয়া হয়েছে।

সদর ইউনিয়নের গংঙ্গাপাড়া গ্রামের নুরভান বেগম, ও আসমা বেগম বলেন, আমাদের ১০ কেজির জায়গায় ৬ কেজি করে চাল দিচ্ছেন চেয়ারম্যান। ৬ কেজি ওজনের চাল নিয়ে উপজেলায় ইউএনও স্যারের নিকট গিয়াছিলাম বিচার দেওয়ার জন্য। কিন্তু স্যারকে অফিসে পায়নি।’

কাচিহারা গ্রামের আলমাস মিয়া বলেন, ‘সরকার আমাদের ১০ কেজি করে চাল দিছে। আর আমরা পাইছি ছয় থেকে সাত কেজি ওজনের চাল।

একই এলাকায় নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, চেয়ারম্যান থাকা অবস্থায় আমাদেরকে চাল ওজনে কম দিয়েছে। বিষয়টি চেয়ারম্যানকে জানালে তিনি আমাদের সঙ্গে খারাপ আচরণ করেন।’

ওই ইউনিয়নের ভিজিএফের চাল বিতরণ কার্যক্রম তদারকি কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা বিআরডি কর্মকর্তা সেলিম মিয়া জানান, আমি থাকা অবস্থায় কাউকে চাল ওজনে কম দেওয়া হয়নি। হয়তো বা যখন বাহিরে গিয়াছিলাম তখন কম দিতে পারে। তবে এখন পর্যন্ত আমাকে অনিয়মের কথা কেউ জানাননি।

তবে বিষয়টি অস্বীকার করে সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান চৌধুরী বলেন, সঠিকভাবেই চাল বিতরণ করা হচ্ছে, কাউকে ওজনে কম দেওয়া হয়নি’।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মু: তানভীর হাসান রুমান জানান, আমি জামালপুরে মিটিং এ আছি। এ সংক্রান্ত কোনো অভিযোগ তিনি পাননি। অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ